জুলাই ২৭, ২০২১ ২ : ১২ পূর্বাহ্ণ
Breaking News
Home / ধর্ম / বিয়ে না করে মেয়েরা একাকী জীবনযাপন করতে পারবে কি?

বিয়ে না করে মেয়েরা একাকী জীবনযাপন করতে পারবে কি?

অনলাইন ডেস্ক: নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৪৮৬তম পর্বে কোনো মেয়ে বিয়ে না করে একাকী জীবনযাপন করতে পারবে কি না, সে সম্পর্কে চট্টগ্রাম থেকে টেলিফোনে জানতে চেয়েছেন হারুন-উর-রশিদ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কোনো মেয়ে যদি বিয়ে না করে একাকী জীবন কাটাতে চায়, ইসলামে কি সেটি জায়েজ আছে? আমাদের কোনো সাহাবি কি এভাবে অবিবাহিত থেকেছেন?

উত্তর : একাকী জীবনযাপন করা হারাম বা নিষিদ্ধ নয়। বিয়ে না করাটাও নিষিদ্ধ নয়। কিন্তু সেটা নির্ভর করছে ব্যক্তির অবস্থার ওপর। যেমন—বিয়ে যদি তাঁর জন্য অপরিহার্য হয়ে যায়, অথচ সে বিয়ে না করে, তাহলে সে গুনাহগার হবে, এটি হারাম কাজ হবে।

কিন্তু যদি দেখেন যে, শারীরিক কারণে খুব বেশি প্রয়োজন মনে করছেন না, তাহলে সে বিয়ে না করলেও সেটি নিষিদ্ধ কাজ নয়। অর্থাৎ এটি পরিস্থিতি এবং ব্যক্তির অবস্থার ওপর নির্ভর করছে।

তবে যদি কারো আশঙ্কা থাকে হারাম কাজে লিপ্ত হওয়ার, তাহলে বিয়ে করা তাঁর জন্য ওয়াজিব। এ অবস্থায় যদি তিনি বিয়ে না করে থাকেন, তাহলে তিনি গুনাহগার হবেন। এতেও কোনো সন্দেহ নেই।

Check Also

Jibonnagor-Binjel

জীবননগর রায়পুর মারুফদাহে বেগুন চাষ করে কৃষক লাভবান

জীবননগর প্রতিনিধি : জীবননগর উপজেলা রায়পুর ইউনিয়নের মারুফদাহ গ্রামের রবিউল ইসলাম রবি ছেলে আছের আলী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *