ফেব্রুয়ারি ২৫, ২০২১ ২ : ১৮ অপরাহ্ণ
Breaking News
Home / Tech / মহেশপুরে চালের বাজারে আগুন! ভোগান্তিতে সাধারণ মানুষ।

মহেশপুরে চালের বাজারে আগুন! ভোগান্তিতে সাধারণ মানুষ।

অমিত সরকার (মহেশপুর,ঝিনাইদহ) থেকে :
মহেশপুর উপজেলার চালের বাজারে অগুন,রমজানে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। শহরের পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা যায় এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি চালের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত। কিছুদিন আগেও ৫০ কেজি এক বস্তা চাল বিক্রি হয়েছে এক হাজার ৪০০ টাকায় বর্তমানে বিক্রি হচ্ছে দুই হাজার ২০০ টাকায়।

এদিকে, খুচরা প্রতি কেজি পাইজাম চালের দাম ছিল ৪২ টাকা বর্তমানে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫২ টাকা, বাসমতি ছিল ৪৮ টাকা এখন বিক্রি হচেছ ৫৭ টাকা, মোটা  সিদ্ধ চাল ৪৬ টাকা দরে বিক্রি হচ্ছে।

চালের দাম বাড়ার জন্য মিল মালিকদের সিন্ডিকেটকে দায়ী করছে খুচরা বিক্রেতারা।

দিন মুজুর সানোয়ার জানান, চাল দাম বেড়ে যাওয়ায় আমাদের মতো গরীব মানুষের বেঁচে থাকা কঠিন হয়ে পড়েছে। রমজান শুরু হবার পর থেকে যে পরিমাণে চালের দাম বেড়েছে এর আগে কোনোদিন এতো দাম বাড়েনি। যে চাল এক সপ্তাহ আগে ৩৫ টাকা কেজি দরে কিনেছি এখন সেই চাল কেজি প্রতি ১০টাকা বেড়ে গেছে।

উপজেলার খালিশপুরের  খুচরা চাল বিক্রেতা আশাদুল ইসলাম আশা  বলেন, আমাদের উপজেলার কোনো আটো চাল মিল নেই। এজন্য আমি ঝিনাইদহের ডাক-বাংলা বা কুষ্টিয়া  চাল কিনে এনেছি ।কিন্তু দাম আগের তুলনায় অনেক বেড়েছে। পাইকারি দরে ৫০ কেজি বস্তার চাল আতপ গুটি স্বর্ণা চাল কিনেছি ২১শ টাকা ও সিদ্ধ চাল কিনেছি ২২শ টাকা বস্তা। এখন আমার যাতায়াত গাড়ি ভাড়াসহ চালের দাম রাখতে হবে। না হলে ক্ষতি আমার নিজের। সামান্য লাভ না করলে কিভাবে পরিবার নিয়ে বাঁচব।
উপজেলার ভৈরবা বাজারের ভ্যানচালক স্বপন জানান, চালের দাম যেভাবে বাড়তে শুরু করেছে তাতে সারাদিন ইনকাম করে দু কেজি চাল কিনলে আর অন্য জিনিসপত্র কেনার টাকা থাকে না ।
হাসিনা সরকার দেশটাকে ডিজিটাল করবে কিন্তু যদি খেটে খাওয়া মানুষ দু বেলা দুটো ভাত না খেতে পারে তাহলে দেশের উন্নতি হবে কি করে।
খালিশপুরের স্কুল শিক্ষক দেবাশীষ বলেন, বতমানে উপজেলার কোন বাজারে মনিটরিং ব্যবস্থা নেই, যদিও বা দু একদিন মনিটরিং হয় তা নিয়মিত না  যার ফলে বাজারে চাল সহ দ্রব্য মূল্যে উদ্ধগতি সাধারন মানুষের ক্রয় ক্ষমতার  বাহিরে, খেটে খাওয়া মানুষ চরম ভোগান্তিতে জীবনযাপন করছে। প্রশাসনের কাছে জোর দাবী জানাচ্ছি যে ,তারা বাজার মনিটরিং মাধ্যমে এ সব অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয় ।

Check Also

কোটচাঁদপুরে হাত ধোয়া দিবস ২০১৭ অনুষ্ঠিত

কোটচাঁদপুর(ঝিনাইদহ)থেকে সুমনঃ আমার হাতেই আমার সু স্বাস্থ্য ২৬ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *