নভেম্বর ২৬, ২০২০ ৭ : ৫০ পূর্বাহ্ণ
Breaking News
Home / Tech / ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক

২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক

আগামী পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জনসাধারণের জন্য ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। এবার একজন নাগরিককে সর্বোচ্চ ৮ হাজার ৭০০ টাকার নতুন নোট দেওয়া হচ্ছে।আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের শাখা অফিস, রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় শুরু হয়েছে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ০৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া) বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হবে।

এ ছাড়া ঢাকা শহরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখাসমূহ থেকেও একই সময়ব্যাপী ২ টাকা থেকে ৫০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট প্রতিটির একটি প্যাকেট করে বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হচ্ছে।একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট নেওয়ার সময় কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে পরিমাণ নির্বিশেষে যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, ঈদ উপলক্ষ্যে এবার মোট ২৫ হাজার কোটি টাকার নতুন নোট আমরা বিনিময়ের জন্য বাজারে ছেড়েছি। এর মধ্যে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট প্রথমবারের মতো বাজারে ছাড়া হয়েছে এবং বাকি ১০ হাজার কোটি টাকা আগের জমানো বা ছেঁড়া-ফাটা অচল নোটের পুনর্মুদ্রণ ছাড়া হয়েছে।

Check Also

জীবননগর হাসাদহে ৩ দিনের ক্রিকেট টেস্ট খেলার উদ্ভোধন

ফেরদৌস ওয়াহিদ : জীবননগর উপজেলার হাসাদহে ৩ দিনের ক্রিকেট টেস্ট খেলার উদ্ভোধন হয়েছে। গতকাল বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *