অক্টোবর ২৫, ২০২০ ৪ : ৫৩ পূর্বাহ্ণ
Breaking News
Home / ধর্ম / হিজড়াদের কি জাকাতের টাকা দেওয়া যাবে? জেনে নিন…….

হিজড়াদের কি জাকাতের টাকা দেওয়া যাবে? জেনে নিন…….

আলোকিত অনলাইন ডেক্সঃ নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : আমাদের সমাজে তো একটা মানবগোষ্ঠী আছে ‘হিজড়া’। উনারা প্রায় সময় বিভিন্ন বাসায় গিয়ে টাকাপয়সা নেন। আমার একটি ছোট্ট বাচ্চা হয়েছে এবং উনারা টাকার নেওয়ার জন্য এসেছেন। তখন আমার স্বামী বলেছেন, ‘তোমার যে জাকাতের ফান্ড, সেখান থেকেই ওদের টাকা দিয়ে দাও।’ তো উনাদেরকে জাকাত দিলে হবে কি?

উত্তর : হিজড়ারা যদি জাকাত নেওয়ার মতো হকদার হয়, ফকির-মিসকিন হয়, দরিদ্র হয় তাহলে জাকাত দেওয়া যাবে। এখন তাঁদের অবস্থা সম্পর্কে তো আপনিও জানেন না, আমিও জানি না। আমি বলতে পারব না আদৌ তাঁরা জাকাতের হকদার কি না বা জাকাতের খাতের মধ্যে অন্তর্ভুক্ত কি না।

জাকাতের প্রথম খাত হচ্ছে ফকির ও মিসকিন যাঁরা রয়েছে। সুতরাং তাঁরা যদি ফকির-মিসকিন হয়, তাহলে আপনি জাকাতের খাত থেকে তা আদায় করতে পারবেন। অন্যথায় জাকাতের খাত থেকে তাঁদের দেওয়ার বৈধতা নেই। জাকাতের যেটা বৈধ খাত, সেখানে আসতে হবে।

Check Also

Jibonnagor-Binjel

জীবননগর রায়পুর মারুফদাহে বেগুন চাষ করে কৃষক লাভবান

জীবননগর প্রতিনিধি : জীবননগর উপজেলা রায়পুর ইউনিয়নের মারুফদাহ গ্রামের রবিউল ইসলাম রবি ছেলে আছের আলী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *