ডিসেম্বর ২, ২০২০ ২ : ৪৩ অপরাহ্ণ
Breaking News
Home / লাইফষ্টাইল / আপনার পারিবারিক জীবনকে যেভাবে সুখী করা যায়

আপনার পারিবারিক জীবনকে যেভাবে সুখী করা যায়

লেখক :অমিত সরকার

পৃথিবীর প্রায় সবাই শান্তির পিছনে ছোটাছুটি করে থাকেন। সুস্থ স্বাভাবিক থাকার পরও যেন মানসিকভাবে শান্তি পান না অনেকে। সুখী হতে পারেন না। কিন্তু শান্তি বিষয়টি যে একেবারে মনের একটি ব্যাপার এটি কেউই বুঝতে চাননা। কেউই বোঝেন না যে আপনি যদি মনের দিক থেকে সন্তুষ্ট থাকেন তাহলেই আপনি শান্তি পাবেন, সুখী হবেন।
হ্যাপি ফ্যামিলির বিষয়টিও এই রকমই। একটা ফ্যামিলি তখনই সুখী যখন পরিবারের সদস্যরা কাল্পনিক কোনো মোহে আকৃষ্ট না হয়ে বাস্তবতাকে মেনে মানসিকভাবে সন্তুষ্ট থাকেন। কেবল তখনই ফ্যামিলিটি একটি হ্যাপি ফ্যামিলিতে পরিণত হয়। আসুন জেনে নিই হ্যাপি ফ্যামিলি হওয়ার কিছু প্রয়োজনীয় টিপস সম্পর্কে।

১. একটি ফ্যামিলিতে বেশিরভাগ সময় যে বিষয়টি নিয়ে অসন্তুষ্টি তৈরি হয় তা হল টাকা বা আর্থিক অবস্থা। ফ্যামিলির প্রতিটি মানুষেরই এটা চিন্তা করা উচিত যে ঈশ্বর যা দিয়েছেন তাই অনেক বেশি কিছু। তাহলে দেখবেন আপনি মানসিকভাবে প্রশান্তি পাবেন এবং আপনার ফ্যামিলিটিও সুখী হবে।

২. আপনি একজন ফ্যামিলির সদস্য হয়ে কোনো মোহে আকৃষ্ট না হয়ে বাস্তবতাকে মেনে নিন এবং সুখী থাকার চেষ্টা করুন।

৩. মানসিক চিন্তা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আপনি যদি সবসময় ভাবেন যে আপনি পৃথিবীর সবচেয়ে সুখী একজন মানুষ এবং আপনার পরিবার একটি সুখী পরিবার। এতে করে আপনার মনে কোনো পঙ্কিলতা থাকবে না এবং আপনার পরিবার সত্যিই হ্যাপি ফ্যামিলিতে পরিণত হবে।

৪. আপনি সন্তানের বাবা মা হিসেবে সন্তানকেও মানসিকভাবে সন্তুষ্ট থাকার শিক্ষা দিন।

৫. সবসময় ভালো কাজ করার চেষ্টা করুন। এতে মন ভালো থাকবে এবং আপনি মানসিকভাবে প্রফুল্ল থাকবেন। এর ফলে আপনার পুরো পরিবারটিই প্রফুল্ল থাকবে।

৬. সুখী পরিবার হতে গেলে নিজের ছোট্ট স্বার্থ ত্যাগ করে সবাইকে সহযোগিতা করুন।

৭. ভালোবাসুন এবং ভালোবাসুন। একটি সুখী পরিবার হতে গেলে ছেলেমেয়েকে ভালোবাসুন, বাবা মাকে ভালোবাসুন, ভাইবোনকে ভালোবাসুন সর্বোপরি সমস্ত আত্মীয়স্বজননকে ভালোবাসুন।

অর্থনৈতিক বিষয়াদিঃ একটি সুখী পরিবার প্রতিষ্ঠার পূর্ব শর্ত হল পর্যাপ্ত পরিমাণ অর্থ সরবরাহ নিশ্চিত করা। কেননা পরিবারের প্রত্যেকটা সদস্যের প্রাপ্তি প্রত্যাশা পূরণ করার জন্য টাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। পরিবারে অর্থের সংকট হলে সুখ শান্তি পালিয়ে যায়। তবে একটি সুখী পরিবারের জন্য খুব বেশি টাকার প্রয়োজন নেই। পরিবারের সদস্যদের মৌলিক চাহিদা এবং নিরাপত্তার চাহিদা পূরণ করতে পারলেই যথেষ্ট বলে মনে করি।

পরিবারের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য সবসময় অল্প অল্প করে সঞ্চয় করা অত্যন্ত জরুরী। কেননা যেকোনো সময় কারো শারীরিক কোন অসুস্থতা কিংবা অন্য কোন কারনে টাকার প্রয়োজন হতে পারে। সেজন্য পরিবারের সুখ শান্তির জন্য সঠিক অর্থ প্রবাহ নিশ্চিত রাখা অত্যন্ত জরুরী।

সাংবাদিক ও কলামিস্ট
ঝিনাইদহ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *