আগস্ট ৩, ২০২১ ১১ : ০১ পূর্বাহ্ণ
Breaking News
Home / আন্তরজাতিক / গরু মন্ত্রণালয় গঠন করতে যাচ্ছে ভারত

গরু মন্ত্রণালয় গঠন করতে যাচ্ছে ভারত

আলোকিত অনলাইন ডেক্সঃ ভারতের ধর্ম, সরকার ও রাজনীতিতে গরু ইস্যু থামছেই না। এবার গরুর জন্য আলাদা মন্ত্রণালয় করার প্রস্তাব দিয়েছেন ক্ষমতাসীন হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি-বিজেপি’র সভাপতি অমিত শাহ।

ভারতের উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে এক সংবাদ সম্মেলনে বিজেপি প্রধান বলেন, গরুর জন্য আলাদা মন্ত্রণালয়ের চিন্তা-ভাবনা চলছে। খবর: বিবিসি বাংলা’র।

অমিত শাহকে প্রশ্ন করা হয়েছিল, ‘সাধু সন্তদের একটা দীর্ঘদিনের দাবি ছিল পৃথক গো-মন্ত্রণালয়ের। বিজেপি যখন কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় রয়েছে, এ নিয়ে কি আপনারা চিন্তা-ভাবনা করছেন?’

জবাবে বিজেপি প্রধান বলেন, ‘অনেক পরামর্শ, দরখাস্ত এসেছে। এ নিয়ে চিন্তা-ভাবনা চলছে।’

বিজেপি সভাপতি যখন এই কথা বলেন, তখন তার পাশেই ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বেশ কয়েকবছর আগেই গো-রক্ষার জন্য কেন্দ্রীয় সরকারের আলাদা মন্ত্রণালয় তৈরির দাবি জানিয়েছিলেন।

ভারতের শুধু একটি রাজ্যে গরুদের জন্য আলাদা মন্ত্রণালয় আর দফতর রয়েছে। রাজস্থানের বিজেপি শাসিত সরকারের অধীনে গো-পালন মন্ত্রী, রাষ্ট্রমন্ত্রী এবং একটি নির্দেশনালয় রয়েছে।

কয়েকটি বিজেপি শাসিত রাজ্যে আইন করে গো-রক্ষা কমিশন তৈরি হয়েছে। তারা গো-পালন, গরু পাচার রোধ প্রভৃতি কাজ দেখাশোনা করে থাকে। হরিয়ানাতে আবার গো-রক্ষার জন্য পুলিশের একটি বিশেষ বাহিনীও রয়েছে।

কেন্দ্রীয় সরকার যদি গরুর জন্য আলাদা মন্ত্রণালয় তৈরি করে, তার কাজ কী হবে, কেমন হবে সেটির আকৃতি তা নিয়ে অবশ্য এখনো কিছুই জানা যায়নি।

প্রসঙ্গত, গো-রক্ষার নামে ভারতে সাম্প্রদায়িক হামলা ও হতাহতের ঘটনা ঘটেছে। বিজেপি সরকার ক্ষমতায় আসার পর গো-মাংস ভক্ষণ ও পরিবহনের অভিযোগ বেশ কয়েকজন মুসলিমকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়েছে। এনিয়ে দেশটির পার্লামেন্টও বেশ উত্তপ্ত হয়েছে।

Check Also

koyla_khoni-5645645

কয়লাখনিতে ধস, নিহত ৮

ঝাড়খন্ডে কয়লাখনিতে ধস নামায় আটজন নিহত হয়েছে। খনিটিতে এখনো ২৩ জন শ্রমিক নিখোঁজ রয়েছেন । …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *