নভেম্বর ২৬, ২০২০ ৭ : ২১ পূর্বাহ্ণ
Breaking News
Home / আন্তরজাতিক / মিয়ানমারে আবারও সেনা অভিযান, শরণার্থীদের বাংলাদেশে প্রবেশ

মিয়ানমারে আবারও সেনা অভিযান, শরণার্থীদের বাংলাদেশে প্রবেশ

আলোকিত ডেক্স: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনী আবারও নিপীড়নমূলক অভিযান শুরু করেছে। এরপর থেকে গত কয়েকদিনে শত শত রোহিঙ্গা শরণার্থী প্রবেশ করেছে বাংলাদেশে।

রোহিঙ্গা নেতারা জানান, নতুন করে অনেক রোহিঙ্গা মিয়ানমারে সেনাবাহিনীর হাতে নিপীড়নের শিকার হচ্ছেন। অন্তত ৫০০জন রোহিঙ্গা নতুন করে বাংলাদেশের পথে তাদের কঠিন যাত্রা শুরু করেছে।

গত বছরের অক্টোবর মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাবিরোধী অভিযান শুরু করে যা কয়েকমাস ধরে চলে। সে সময় সেনাবাহিনীর নিপীড়নের হাত থেকে বাঁচতে হাজার হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। সেনাবাহিনীর এই অভিযানকে জাতিসংঘ রোহিঙ্গাদেরকে জাতিগত নির্মূলের চেষ্টা বলে মন্তব্য করেছে।

প্রসঙ্গত, বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারের রাখাইনে প্রজন্মের পর প্রজন্ম ধরে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম বসবাস করে আসছেন। মিয়ানমার কর্তৃপক্ষ এসব রোহিঙ্গাদের দেশটির নাগরিকত্ব দেয়নি, দিনে পর দিন ধরে তারা নানাভাবে মৌলিক অধিকার পূরণেও উপেক্ষিত হয়ে আসছে। একই সঙ্গে তারা বাংলাদেশ থেকে অনুপ্রবেশ করে মিয়ানমারে আশ্রয় নিয়েছেন বলে দাবি করে আসছে মিয়ানমার। এদিকে বাংলাদেশও দাবি করে রোহিঙ্গারা মিয়ানমারেরই বাসিন্দা।

Check Also

koyla_khoni-5645645

কয়লাখনিতে ধস, নিহত ৮

ঝাড়খন্ডে কয়লাখনিতে ধস নামায় আটজন নিহত হয়েছে। খনিটিতে এখনো ২৩ জন শ্রমিক নিখোঁজ রয়েছেন । …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *