অক্টোবর ২৭, ২০২০ ৯ : ৩৪ অপরাহ্ণ
Breaking News
Home / স্বাস্থ্য বিষয়ক / প্রথম মা হচ্ছেন, জেনে নিন ৫ করণীয়

প্রথম মা হচ্ছেন, জেনে নিন ৫ করণীয়

আলোকিত ডেক্স: আপনি অন্তঃসত্ত্বা। এবারই প্রথম মা হতে চলেছেন। নারীর জন্য এই সময়টাই জীবনের সেরা মুহূর্ত।

আপনি জানেন কি নয় মাসের এই নতুন ভ্রমণে কিভাবে সুস্থ থাকবেন? পাঁচটি বিষয় মেনে চললে নিজে যেমন সুস্থ থাকবেন। পেতে পারেন সুস্থ, সবল ও সুন্দর শিশু।

তবে সবার আগে প্রয়োজন নিজেকে গুছিয়ে নেওয়া। গর্ভবতী সময়ে সব সময় ইতিবাচক চিন্তা করতে হবে। খাবার গ্রহণে বিশেষ সচেতন এবং পোশাক নিয়ে সাবধানী হতে হবে।

চিকিৎসকের পরামর্শ ছাড়াও নিচের বিষয়গুলো মেনে চলতে নিজে যেমন সুস্থ থাকতে পারবেন, অনাগত সন্তানকেও রাখতে পারবেন নিরাপদ।

১. নিজের ওপর কোনো সময় অতিরিক্ত চাপ নেওয়া যাবে না। এজন্য প্রত্যেক দিন কিছু ব্যায়াম করতে পারেন। অন্তত ১৫ মিনিট নিয়ম করে হাঁটতে হবে। তবে হাঁটার সময় খেয়াল রাখবেন সরাসরি সূর্যের আলো যেন শরীরে না পড়ে। সঙ্গে ইয়োগা জানলে তাও ভালো কাজে দেবে।

২. অন্তঃসত্ত্বা নারীদের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম না হলে শিশুর বৃদ্ধিতে বিঘ্ন ঘটে। এজন্য প্রত্যেক দিন কম করে হলেও মাকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে।

৩. আটোসাঁটো পোশাক এড়িয়ে চলতে হবে। যতটা সম্ভব আরামদায়ক পোশাক পরতে হবে। হাই-হিলের মতো বিষয় এড়িয়ে চলতে হবে। হাত-পায়ের যত্ন নিতে হবে। সব সময় পরিচ্ছন্ন পোশাক পরতে হবে। যেসব পোশাকে নিজের ভেতরে অবসাদ, অস্বস্তি তৈরি করে তা এড়িয়ে চলতে হবে।

৪. আপনি যদি গর্ভবর্তী সময়ে ভ্রমণ করতে বাধ্য হন, তাহলে বাড়তি সতর্কতা জরুরি। গাড়িতে বেড়ালে নিরাপত্তা বন্ধনী ব্যবহার করুন। মোটরসাইকেল কিংবা দুই হুইলার হলে মাথায় হেলমেট নিতে ভুলবেন না। আর সব সময় ইঞ্জিনের নিকটবর্তী আসনে বসা থেকে বিরত থাকবেন।

৫. গর্ভবর্তী সময়ে একেক নারীর ক্ষেত্রে একেক ধরনের সমস্যা সামনে আসে। এজন্য তাকে খুবই সতর্ক থাকতে হয়। তাই কখনো নিজের ডাক্তারি নিজে করবেন না। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ধরনের ওষুধ সেবন করবেন না। নিজের ভেতরে যেকোনো ধরনের অস্বস্তি এলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

Check Also

মোবাইল ফোনের সঙ্গে মস্তিষ্ক ক্যান্সারের কোনো সম্পর্ক নেই

আলোকিত ডেক্স :  গত ২৯ বছরে অস্ট্রেলিয়ায় মোবাইল ফোন ব্যবহারের সংখ্যা বিপুল পরিমাণে বাড়লেও মস্তিষ্ক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *