নভেম্বর ২৬, ২০২০ ১ : ০১ অপরাহ্ণ
Breaking News
Home / আমাদের চুয়াডাঙ্গা / চুয়াডাঙ্গা জেলার বিশেষ অর্জন
চুয়াডাঙ্গা জেলা

চুয়াডাঙ্গা জেলার বিশেষ অর্জন

বিশেষ অর্জন-০১

আলোকিত চুয়াডাঙ্গা

সার্বিক সাক্ষরতা আন্দোলন বা Total Literacy Movement(TLM) কর্মসূচীর আওতায় চুয়াডাঙ্গা জেলায় জুলাই ১৯৯৫ থেকে ফেব্রুয়ারী ১৯৯৭ পর্যন্ত ‘আলোকিত চুয়াডাঙ্গা’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়। যার উদ্দেশ্য ছিল যথাক্রমে- নিরক্ষরতা দূরীকরণ, সু-স্বাস্থ্য, পুষ্টি, পরিবেশ উন্নয়ন, আয়-বর্ধক কর্মসূচী ইত্যাদি। এই প্রকল্পের অধীনে অত্র জেলায় নিরক্ষরতা দূরীকরণ কার্যক্রমে অগ্রগতির হার ছিল ৯৪% যা দেশের দ্বিতীয় সর্বোচ্চতম। আর এই সাফল্য অর্জনের জন্য তৎকালীন জেলা প্রশাসক জনাব মোঃ রফিকুল ইসলাম শ্রেষ্ঠ কর্মকর্তা হিসেবে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর নিকট থেকে পদক প্রাপ্ত হন। 

বিশেষ অর্জন-০২

শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়

চুয়াডাঙ্গা জেলায় অভাগা, অনাথ, এতিম, হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে ও সার্বিক সহযোগিতায় শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় নামে একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এই স্কুলটি একটি জরাজীর্ণ ভবন থেকে নতুন ভবনে স্থানান্তরের জন্য সাবেক জেলা প্রশাসক জনাব মোঃ মোখলেসুর রহমান উদ্যোগ গ্রহণ করেন। তিনি নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে কাজ শুরু করেন এবং কাজ অনেক দূর এগিয়ে নিয়ে যান। পরবর্তীতেবর্তমান জেলা প্রশাসক জনাব ভোলা নাথ দে যোগদান করার পর কাজটি দ্রুততার সাথে শেষ করার জন্য মনোনিবেশ করেন এবং অতি অল্প সময়ের মধ্যে স্কুলটিকে পূর্ণাঙ্গ রুপ দান করেন। বর্তমানে এই স্কুলে প্রায় ১৫০ জন সুবিধাবঞ্চিত পথশিশু পড়ালেখা করছে।

 

বিশেষ অর্জন-০৩

সাক্ষরতা আর দক্ষতা টেকসই সমাজের মূলকথা।

বর্তমান  নিরক্ষরমুক্ত চুয়াডাঙ্গা নামে একটি সংস্থা চালু করা হয়েছে তা প্রধান উদ্দেশ্য হলো কিভাবে চুয়াডাঙ্গাকে ১০০% নিরক্ষরতা দূরীকরণ, সু-স্বাস্থ্য, পুষ্টি, পরিবেশ উন্নয়ন, আয়-বর্ধক  করা যায় তা গ্রহন করা হয়েছে। এর মূল্য উদ্যোক্তা টাইমস্ অফ বেঙ্গলীর সম্পাদক এবং রেডিও তুরাগের চেয়াম্যান মোঃ জসিম উদ্দীন।

সকলের উদ্যোগেই আমরা  আমাদের জেলাকে খুব দ্রুতই নিরক্ষরমুক্ত ঘোষণা করতে চাই ইনশা আল্লাহ।

 

Check Also

কোটচাঁদপুর মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির নির্বাচন জমে উঠেছে

কোটচাঁদপুর থেকে সুমন : ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন জমে উঠেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *