অক্টোবর ২৬, ২০২০ ৭ : ৩২ পূর্বাহ্ণ
Breaking News
Home / Fashion / Relationships / বাংলাদেশ ২০১৬ সাল….
454564_45653

বাংলাদেশ ২০১৬ সাল….

২০১৬ শেষ হচ্ছে আজ। এখন সময় পেছনে ফিরে তাকানোর। সারা বছর ধরে বিভিন্ন ঘটন-অঘটনের মধ্য দিয়ে পার হয়েছে দেশের তথ্যপ্রযুক্তি খাত। সুসংবাদ যেমন আছে, কখনো কখনো দুঃসংবাদও এসেছে। এই প্রতিবেদনে তুলে ধরা হলো এ বছরের তথ্যপ্রযুক্তির উল্লেখযোগ্য ঘটনাগুলো। গ্রন্থনা: এস এম নজিবুল্লাহ চৌধুরী

.সাইবার হামলা
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি
বাংলাদেশের ব্যাংকিং ইতিহাসে এ পর্যন্ত সবচেয়ে বড় সাইবার হামলার ঘটনা ঘটেছে এই বছর। সুইফট কোড ব্যবহার করে ৫ থেকে ১০ ফেব্রুয়ারির মধ্যে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। শুধু দেশেই নয়, বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করে এ ঘটনা। চুরি যাওয়া ওই অর্থের মধ্যে শ্রীলঙ্কা থেকে ২ কোটি ডলার উদ্ধার করা হলেও ফিলিপাইনে চলে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের সিংহভাগেরই কোনো হদিস মিলছে না।
এই ঘটনার পরে দেশের সাইবার নিরাপত্তা নিয়ে ব্যাপক আলোচনা হয়।

জনপ্রিয় ডিজিটাল সেবা
ফেসবুক লাইভ
ব্যবহারকারীদের জন্য এই বছর উন্মুক্ত করা ফেসবুকের নতুন ফিচার ‘লাইভ’ বাংলাদেশেও বেশ জনপ্রিয়তা পেয়েছে। এখন ব্যবহারকারীরা নিজেদের যেকোনো মুহূর্ত বন্ধুদের জানিয়ে দেওয়ার সুযোগ পাচ্ছেন ফেসবুক লাইভের মাধ্যমে। শুধু সাধারণ ব্যবহারকারী নয়, নানা ক্ষেত্রের তারকা, নীতিনির্ধারক পর্যায়ের অনেকেই এই লাইভ সুবিধা ব্যবহার করছেন। প্রাতিষ্ঠানিক আয়োজন, অনুষ্ঠান ইত্যাদি ফেসবুকে লাইভ করা হচ্ছে।

প্রতিযোগিতা
বছরজুড়ে ছিল নানা প্রতিযোগিতা
শিক্ষার্থীদের জন্য জাতীয় পর্যায়ে বছরজুড়েই ছিল তথ্যপ্রযুক্তিভিত্তিক নানা প্রতিযোগিতা। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মর্যাদাপূর্ণ আয়োজন এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৭-এর ঢাকা পর্ব, ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা, কানেকটিং স্টার্টআপ বাংলাদেশ, জাতীয় হ্যাকাথন, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ও জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা।

ই-কমার্স
মানুষের আগ্রহ বেড়েছে
অনলাইনে কেনাকাটার চাহিদা বেড়েছে আগের তুলনায়। বাজার-সদাই থেকে শুরু করে অনলাইনে যেকোনো ধরনের পণ্য কেনা, খাবারের চাহিদা জানাচ্ছেন শহুরে মানুষজন। দেশের কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের গ্রাহক পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে। তবে গ্রামীণ পর্যায়ে এখনো ই-কমার্সের প্রসার দেখা যাচ্ছে না।

আয়োজন
মেলায় মেলায়
প্রতিবছরের মতো এ বছরও বেশ ঘটা করে রাজধানীতে আয়োজন করা হয় বিভিন্ন মেলা। এর মধ্যে আইসিটি এক্সপো ২০১৬ ও ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ বিশেষভাবে উল্লেখযোগ্য। এসব মেলায় দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠান যেমন ছিল, তেমনি বাইরের দেশের প্রযুক্তিসংশ্লিষ্ট ব্যক্তি, নীতিনির্ধারকদেরও উপস্থিতি ছিল।

.গুজব!
পেপ্যাল আসছে
এই বছরই বাংলাদেশে চালু হবে অনলাইনে লেনদেন সেবা পেপ্যাল—বছরের মাঝামাঝি সময়ে দেশের তথ্যপ্রযুক্তি অঙ্গনে এমন খবর রটে। পেপ্যালের সঙ্গে রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংকের এ ব্যাপারে চুক্তি হয়েছে বলেও দাবি করেছিলেন সংশ্লিস্টরা। কিন্তু বছর শেষ হলেও এখন পর্যন্ত বাংলাদেশে পেপ্যাল চালু হয়নি।

.বিতর্ক
ঢাকায় উবার
বাংলাদেশে যুক্তরাষ্ট্রের অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা উবার চালু হওয়ার দুই দিন পরই তাদের সেবাকে অবৈধ ঘোষণা করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। ২৫ নভেম্বর সংস্থাটি এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০’ অনুযায়ী সেবাটি অবৈধ। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য উবারের স্থানীয় পরিচালক ও চালকদের অনুরোধ জানায় বিআরটিএ। অন্যথায় তাঁদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করা হয়। অবশ্য এই নিষেধাজ্ঞা এখন পর্যন্ত বহাল থাকলেও উবারের সেবা চালু রয়েছে। গ্রাহকের কাছে জনপ্রিয়ও হচ্ছে এ সেবা। কিন্তু সৃষ্ট এই সমস্যা সমাধানের জন্য এরই মধ্যে বিআরটিএ ও উবার কর্তৃপক্ষ আলোচনায় বসলেও এখন পর্যন্ত কোনো সুরাহা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *